শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসকল খাবারগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

বন্ধুরা আমরা প্রতিদিন অনেক খাবার খেয়ে থাকি কিন্তু সব খাবারে আমাদের শরীরের জন্য উপকারী নয় আবার সবগুলো খাবার আমাদের শরীরে একই রকমভাবে উপকারিতা দেয় না। তাই আমাদের প্রয়োজন ভিন্ন ভিন্ন খাবারের।
আমরা যদি বিভিন্ন ধরণের খাবার গ্রহণ করে থাকি তাহলে আমাদের শরীরের বিভিন্ন রকমের পুষ্টি উপাদান যার কারণে আমাদের শরীরের তৈরি হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য অনেক বেশি প্রয়োজন।

যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি সে ততো বেশি সুস্থ এবং ফিট থাকবে । তাই আমাদের সবার উচিত আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় সেই সকল খাবার গ্রহণ করা
আমাদের মধ্যে যদি অনেকেই না জেনে থাকেন কোন কোন খাবার গুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে এবং আমাদের প্রতিদিন খাদ্য তালিকায় কোন কোন খাবারগুলো রাখাও প্রয়োজন তারা আমার এই পোস্টটি সম্পূর্ণ পড়ে নিবেন।
আজ আমি আপনাদের এমন কিছু খাবারের নাম শেয়ার করব

যে খাবারগুলো আমাদের শরীরের সবচেয়ে বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ।

আপেলঃ

একটি মানুষ সুস্থ থাকার জন্য তার রোগ-প্রতিরোধক্ষমতা থাকাটা খুব জরুরি । কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকলে ওই ব্যক্তি বারবার রোগে আক্রান্ত হবেন । তাই আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে আমাদের নজর রাখা উচিত । প্রতিদিন একটি করে যদি আপেল খাওয়া যায় তাহলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে তাই আমাদের উচিত প্রতিদিন একটি করে আপেল খাওয়া ।

মুড়িঃ

ঝাল মুড়ি করে কিংবা ছুলার সাথে আমরা সাধারণত মুড়ি খেয়ে থাকি । মুখরোচক খাবার হিসেবে এটি সবার কাছে সমাদৃত । তবে আমরা অনেকেই জানিনা মুড়ির মধ্যে ভিটামিন বি’ এবং প্রচুর পরিমাণে মিনারেল রয়েছে যেটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন যদি আপনি মুড়ি খান তাহলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে আর আপনি পাবেন একটি সুস্থ স্বাভাবিক শরীর ।

দুধঃ

গরুর দুধ আমাদের শরীরকে ঠিক রাখতে সাহায্য করে । গরুর দুধ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে আমাদেরকে নানা ধরনের রোগব্যাধি হাত থেকে রক্ষা করে ।
তাই প্রতিদিন যদি এক গ্লাস দুধ খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আমাদের শরীর নানা রকম রোগের হাত থেকে রক্ষা পাবে ।
গরুর দুধের উপকারিতা আরো একটু বাড়ানোর জন্য এর সাথে আপনারা মেশাতে পারেন এক চিমটি জাফরান। জকন দুধের সাথে জাফরান মেশানো হয় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আরও অনেক বেশী কার্যকর ভাবে কাজ করে।

আদাঃ

আমাদের শরীরে যত বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা থাকবে আমরা রোগে আক্রান্ত হব এবং আমাদের শরীর সুস্থ থাকবে। আমরা সুস্থ সুন্দর জীবন তাই আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা অনেক বেশি জরুরী । আদা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

টমেটোঃ

টমেটো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে যারা খুব বেশি রোগা অথবা নিজেদের শারীরিক ক্ষমতা বৃদ্ধি করতে চান তারা প্রতিদিন নিয়ম করে টমেটো খাবেন। টমেটোর মধ্যে যে সকল উপাদান এবং পুষ্টি গুনাগুন রয়েছে এই উপাদানগুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

রসুন এবং মধুঃ

মানুষের দেহ সুস্থ থাকার জন্য সর্বপ্রথম যে ক্ষমতা দরকার সেটি হচ্ছে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি তার শরীরে রোগ ব্যাধি তত কম হবে এবং শরীর সুস্থ থাকবে। আর রসুন এবং মধুর মিশ্রন যদি একসাথে খাওয়া যায় তাহলে শরীরে প্রচুর পরিমাণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় । তাই যারা নিজেদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান তারা রসুন এবং মধুর এই মিশ্রণটি খেতে পারেন। কারন আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেলে আপনার শরীর আপনার শরীরে হওয়ার রোগের বিরুদ্ধে লড়াই করতে পারবে এবং আপনার শরীরের যদি কোন ব্যাকটেরিয়া অথবা কোনরূপ ঢুকে থাকে তাহলে সেটি ও শরীরের ইফেক্টিভ যাতে না হয় এবং আপনার শরীরকে দুর্বল করে দিতে না পারে সে জন্য কাজ করবে।
রসুন এবং মধু প্রতিদিন খাবার সুযোগ বা সময় না থাকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক চামচ মধু খাবেন তাহলেও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে ।

লেবুঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি খুব কার্যকর একটি উপাদান । আমাদের শরীরে ভিটামিন সি উৎপন্ন হয় না বাইরের খাবার গ্রহণের মাধ্যমে আমাদেরকে ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে হয়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ভিটামিন সি গ্রহণ করাটা খুব জরুরি । এজন্যই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন ভাতের সাথে কিংবা চায়ের সাথে অল্প পরিমাণে লেবুর রস করে খেলে এটি আমাদের শরীরে ভিটামিন সি এর চাহিদার যোগান দিবে । লেবুর সাথে সাথে আপনারা ভিটামিন সি যুক্ত খাবার যেমন পাতি লেবু , আমলকী , কমলালেবু ইত্যাদি খাবার খেতে পারেন ।

ব্রকলিঃ

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ভিটামিন এবং খনিজ জাতীয় পদার্থ আমাদের প্রয়োজন । ব্রোকলিঃ এমন একটি কাবার জিয়ারতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে। এছাড়াও ব্রকলির মধ্যে আরও রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যান্ত সাহায্য করে । তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনারা আপনাদের খাদ্য তালিকায় জায়গা করে দিবেন ।

পালং শাকঃ

বিটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকাই পালংশাক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য অত্যন্ত কার্যকর একটি প্রাকৃতিক উপাদান।এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুব ভালো কাজ করে । তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিজেদের খাদ্যতালিকায় পালংশাকে জায়গা করে দিতে পারেন।

পেঁপেঃ

পেঁপে আমাদের শরীরের হজম শক্তি বৃদ্ধি করে এবং এটি লিভারকে ভালো রাখার জন্য কাজ করেন। আমাদের শরীরে হজম শক্তি ঠিক থাকলে এবং আমাদের লিভার যখন ভালো থাকে তখন আমাদের শরীরের অন্যান্য অর্গান গুলো অনেক ভালো কাজ করতে পারে। তাই বলে যাই শরীরের অর্গান গুলোকে অন্যান্য অর্গান গুলোকে সচল রাখার জন্য পরোক্ষভাবে পেঁপে কাজ করে তাকে। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য আপনারা পেঁপে খেতে পারেন ।

ডাবঃ

ডাবের পানি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত দ্রুত সাহায্য করেন। তাই ডাক্তাররা রোগীদের ডাবের পানি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ওষুধের পাশাপাশি প্রাকৃতিক ভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য ডাবের পানি খুব ভালো কাজ করে ।
তাই শরীরের রোগ দেখা দিক বা না দিক শরীরকে সুস্থ রাখার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য প্রতিদিন একটি করে ডাবের পানি খাবেন।

কলাঃ

কলাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যা বিভিন্ন ধরনের রোগ হতে আমাদের শরীরকে রক্ষা করতে কলা দারুন কাজ করে।তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য প্রতিদিন একটি করে কলা খাওয়া আমাদের জন্য খুব জরুরী।
বন্ধুরা আপনাদের সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এরকম অনেকগুলো খাবার আপনাদের সাথে শেয়ার করলাম । আপনারা আপনাদের সময় অনুযায়ী এবং আপনাদের খাবারের রুটিন অনুযায়ী এই খাবারগুলোকে আপনাদের খাদ্য তালিকায় জায়গা করে দিন ।
এতে আপনাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং আপনাদের থাকবেন সুস্থ ।আর সুস্থ শরীর মানে সুন্দর জীবন।

Leave a Comment