ব্রণের দাগ দূর করা সহ ত্বকের যত্নে মধুর নানা উপকারিতা

প্রকৃতির মধ্যে মধু এমন একটি উপকারী উপাদান যা দিয়ে ত্বকের যত্ন নেওয়া যাবে চুলের যত্ন নেওয়া যাবে এবং এট শরীরের জন্য উপকারী ।
এতগুলো গুণ থাকার পরও আমরা অনেকেই মধুর সঠিক ব্যবহার সম্পর্কে জানেনা এবং মধু কি কি কাজ করে থাকে সেই বিষয় অনেকের অজানা ।
তাই আজ আমি আপনাদের সাথে মধুর কিছু উপকারিতা শেয়ার করব তবে অনেকগুলো উপকারিতা রয়েছে যে উপকারিতার মধ্য হতে আজ আমি আপনাদের সাথে শুধুমাত্র শেয়ার করব ত্বকের যত্নে মধু কি কি উপকার দিয়ে থাকে।
এবং ত্বকের মধ্যে এটি কিভাবে ব্যবহার করলে আমরা সর্বোত্তম ফলাফল পেতে পারি সেটিও আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো ।
তাহলে জেনে নিন ত্বকের যত্নে মধুর কি কি উপকারিতা রয়েছে এবং এটি কে কিভাবে সঠিক পদ্ধতিতে ব্যবহার করে আমরা সঠিক ফলাফল পাব ।

মধুর কার্যকর উপকারিতা ও ব্যবহারঃ

মুখের কালো দাগ দূর করতে মধুঃ

যে মধুর রং সবচেয়ে বেশি গাড়ো সেই মধুর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ সবচেয়ে বেশি। অ্যান্টিঅক্সিডেন্ট এমন একটি উপাদান যেটি আমাদের ত্বকের সব ধরনের কালো দাগ দূর করার জন্য কাজ করে থাকে।
ত্বকে মধু ব্যবহার করলে এন্টিঅক্সিডেন্ট এর কারণেই মুখের কালো দাগ দূর হয়ে যায় তাই বলা যায় মুখের কালো দাগ দূর করতে মধুর অসাধারণ উপকারী।

মুখের কালো দাগ দূর করার জন্য মধুকে যেভাবে ব্যবহার করবেনঃ

মুখের কালো দাগ দূর করার জন্য প্রতিদিন রাতে দু’চামচ মধু নিয়ে এটিকে ত্বকের ওপর ক্লক এবং এন্টি ক্লক ভাবে ম্যাসাজ করুন অর্থাৎ হাতের আংগুল দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ত্বকের ওপর মাসাজ করা। এটিকে এভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করবেন।
এটি 5 মিনিট ম্যাসাজ করার পর আরো দু মিনিট ত্বকের মধ্যে রেখে দিবেন।
এটি ত্বকের মধ্যে রাখার পর ত্বক পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিতে হবে।

ত্বককে ফর্সা করেঃ

অ্যান্টিঅক্সিডেন্ট শুধুমাত্র মুখের কালো দাগ দূর করে না এটি তখতে ত্বকের কালো রং কেউ ধীরে ধীরে ফর্সা করতে সাহায্য করে।তাই যারা প্রাকৃতিক উপায়ে খুব সহজেই অল্পসময়ের মধ্যে ত্বককে ফর্সা করতে চান তারা মধু ব্যবহার করতে পারেন।

ব্যবহারঃ

এক্ষেত্রে আপনারা প্রতিদিন রাতে দু’চামচ মধু নিয়ে ত্বকের মধ্যে মাসাজ করলে ফলাফল পাবেন তবে আপনারা যদি মধুর ফেসপ্যাক ব্যবহার করেন তাহলেই বেশি ফলাফল পাবেন

চলুন আমরা একটি মধুর ফেসপ্যাক কিভাবে বানাতে হবে সেটি দেখে নিই
প্রয়োজনীয় উপাদান

মধু 2 চা চামচ
দুই চামচ বেসন
তিন চামচ গোলাপজল

ব্যবহার বিধি

একটি পরিষ্কার বাটি নিয়ে সবগুলো উপাদান বাটির মধ্যে নিয়ে নিবেন ।
এরপর সবগুলো উপাদানকে খুব ভালোভাবে মিশিয়ে নেবেন এবং মিশিয়ে এটি স্মোথ পেস্ট তৈরি হতে হবে তখনই এটি ত্বকে ব্যবহারের উপযোগী হবে।
স্মোথ পেস্ট তৈরি হয়ে যাবার পর এটিকে ব্রাশ অথবা হাতের সাহায্যে ত্বকের মধ্যে এপ্লাই করে নিবেন।
এটি এপ্লাই করে পুরোপুরি শুকিয়ে যাবার জন্য অপেক্ষা করবেন ।
এটি পুরোপুরি শুকিয়ে গেলে ত্বক পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিবেন ।

নোটঃ

১। খুব ভালো ফলাফল পাবার জন্য এটিকে সপ্তাহে তিন দিন অথবা একদিন পরপর ব্যবহার করতে পারেন।
২। যেহেতু এটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি তাই এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
৩। তবে যাদের মধ্যে এলার্জি আছে তারা এই প্যাকটি অথবা মধু ব্যবহার করবেন না
৪। এই প্যাকটিকে ফ্রিজে রেখে ব্যবহার করা যাবে না ।

ত্বকের ব্রণ দূর করেঃ

আমাদের ত্বকে ব্রণ একটি যন্ত্রণাদায়ক সমস্যার নাম। এই সমস্যা মধ্য দিয়ে যারা যাচ্ছেন তারাই শুধু বলতে পারেন এটি কতটা যন্ত্রণার। তবে এই যন্ত্রণা থেকে মুক্তি পাবার জন্য আপনারা চাইলেই হাতের কাছে থাকা মধু ব্যবহার করতে পারেন মধু ত্বকে ব্রণ দূর করে দেয় । এটি ব্রণ দূর করার সাথে সাথে ব্রণ থেকে হওয়ার দাগ দূর করতে সাহায্য করে।

যাদের ত্বকে ব্রণ বেশি হয় তাদের প্রথম এবং প্রধান কারণ হচ্ছে ত্বক তৈলাক্ত হওয়া । অনেকের তৈলাক্ত ত্বক না হয়েও ব্রণ হয় তবে যাদের তৈলাক্ত ত্বকের কারণে ব্রণ হয় তাদের জন্য সুখবর হচ্ছে মধু ত্বক হতে অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে দিয়ে ত্বককে তেল মুক্ত রাখে যার কারণে ত্বকের মধ্যে ব্রণ ফিরে আসতে পারে না ।

ব্যবহারঃ

ত্বকের ব্রণের দাগ দুর করার জন্য দু চামচ টক দই এর সাথে এক চামচ মধু মিশিয়ে ত্বকের মধ্যে লাগিয়ে নিতে পারেন।
এটি লাগানোর পর 15 মিনিট অপেক্ষা করে খুব ভালোভাবে ধুয়ে নিতে নিবেন। এভাবে যদি আপনারা সপ্তাহ দুই থেকে তিনবার ব্যবহার করেন তাহলে আপনাদের ত্বক হতে খুব তাড়াতাড়ি ব্রণ এবং ব্রণের দাগ দূর হয়ে যাবে ।

প্রাকৃতিক এক্সফোলিয়েটিং এর কাজ করেঃ

অনেকের ত্বক অনেক বেশি জ্বালাপোড়া করে এই জালাপোড়া দুর করার জন্য অন্যতম একটি উপাদান হচ্ছে মধু। মধু প্রাকৃতিক ভাবেই ত্বকে এক্সফোলিয়েটিং এর কাজ করে অর্থাৎ এটি ত্বকের জালাপোড়া দুর করতে সাহায্য করে।
যাঁদের ত্বকে জ্বালা পোড়ার রয়েছে তারা ত্বকে মধু ব্যবহার করতে পারেন । মধু ব্যবহার করলে খুব তাড়াতাড়ি ত্বক হতে জ্বালা পোড়া কমে যাবে ।

বয়সের ছাপ দূর করেঃ

অতিরিক্ত কাজের চাপ, মানসিক দুশ্চিন্তা এবং ত্বকের যত্ন নেওয়া সহ নানা কারনে আমাদের ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। যার কারণে আমাদের ত্বক অনেক বেশি বুড়িয়ে যায় এবং আমাদের ত্বকে নিজের সৌন্দর্য হারিয়ে ফেলে। বয়সের ছাপ দূর করে ত্বকের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনতে মধু অনেক দ্রুত কাজ করে এটি ত্বকে বয়সের ছাপ দূর করে দিয়ে ত্বক ইয়াং , ফ্রেশ এবং টানটান করে তুলবে

ব্যবহারঃ

প্রতিদিন রাতে ঘুমাবার সময় মধু ব্যবহার করে পাঁচ মিনিট ত্বকের মধ্যে রেখে দিয়ে ধুয়ে নিলে ত্বক হতে বয়সের ছাপ দূর হয়ে যায়। ত্বক হতে বয়সের ছাপ দূর করার জন্য এটিকে প্রতিদিন ব্যবহার করতে হবে

সাবধানতাঃ

১। যাদের ত্বকে মধু ব্যবহার করলে এলার্জি হয় তারা মধু এবং মধুর ফেসপ্যাক ব্যবহার করা থেকে বিরত থাকুন এটি ব্যবহার করলে আপনাদের ত্বকে এলার্জি প্রকোপ বেড়ে যেতে পারে

২। খুব ভালো ফলাফল পাবার জন্য অপরিশোধিত খাঁটি মধু ব্যবহার করুন অপরিশোধিত খাঁটি মধু ব্যবহার করলে আপনারা এর পর্যাপ্ত ফলাফল পাবেন

বাজারের নকল এবং ভেজাল যুক্ত মধু ব্যবহার করা থেকে বিরত থাকবেন

৩। শুধুমাত্র মধু ত্বকে ব্যবহার করে সারারাত মুখের মধ্যে রেখে দেবেন না এতে করে লোমকূপ ময়লা টেনে নিতে পারে এবং যার ফলে ব্রণ দূর না হয় ত্বকে ব্রণের সৃষ্টি হতে পারে

৪। মধু ত্বকে ব্যবহার করার পর চুলা বা সূর্যের তাপ এই রকম গরম স্থানে যাওয়া থেকে বিরত থাকবেন

বন্ধুরা আজ আমি আপনাদের সাথে মধুর অনেকগুলো উপকারিতা এবং ব্যবহার শেয়ার করলাম ।
আপনারা আপনাদের সমস্যা অনুযায়ী যেকোনো উপকারিতা পাবার জন্য মধুকে ব্যবহার করবেন ।

Leave a Comment