চুল পড়া বন্ধ করা, চুলের খুশকি দূর করার সহ চুলের যত্নে টমেটোর উপকারিতা ও বিভিন্ন ব্যবহার

আমার আমরা আমাদের রূপচর্চার যেকোনো বিষয়ে যদি আমাদের প্রকৃতির উপর নির্ভর করে তাহলে আমরা সবচেয়ে ভালো ফলাফল পেতে পারে। প্রকৃতির উপাদান গুলো দিয়ে রূপচর্চা করা যেমন সহজ তেমন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া নিজেদের ত্বকের সৌন্দর্য ফুটিয়ে তোলা ও অনেকটা স্বস্তিকার। এছাড়াও প্রাকৃতিক উপাদান দিয়ে যখন আমরা রূপচর্চা করি তখন সব থেকে কম খরচে আমরা নিজেদের রূপচর্চা করতে পারে এবং এটি হয় কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

তাই বলা যায় যেকোনো সময় যেকোনো রূপচর্চার করার জন্য আমরা প্রকৃতির ওপর নির্ভরশীল হওয়াটাই উচিত।
আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি চুলের যত্নের বিভিন্ন বিষয় নিয়ে। আমরা আমাদের চুল নিয়ে অনেক বেশি উদ্বিগ্ন থাকি কারণ নারীর প্রথম এবং প্রধান সৌন্দর্য গুলোর মধ্যে অন্যতম একটি উপাদান।

চুলের খুশকি দূর করা চুল পড়া বন্ধ করা সব সমস্যার সমাধান যদি হয় একটি মাত্র উপাদান টমেটো দিয়ে তাহলে আমাদের খরচ যেমন কমে যাবে ঠিক তেমনি আমরা অনেক তাড়াতাড়ি রেমেডি তৈরি করে ব্যবহার করতে পারব ।

তাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি টমেটোর এমন কিছু উপকারিতা ও ব্যবহার যার সাহায্যে আপনারা চুলের সকল সমস্যা দূর করতে পারবেন

চলুন দেখে নেয়া যাক চুলের যত্নে টমেটোর এই সকল উপকারিতা এবং ব্যবহার

চুলের যত্নে টমেটো উপকারিতা এবং ব্যবহারঃ

চুলের রঙ ধরে রাখতে সাহায্য করেঃ

অনেকের অল্প বয়সে চুল পেকে যায় অর্থাৎ কালো চুল সাদা হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য অনেকে অনেক রে মিটি ব্যবহার করেছেন। কিন্তু টমেটোর মধ্যে থাকা উপাদানগুলো আমাদের চুলের রঙ ধরে রাখতে সাহায্য করে অর্থাৎ অল্প বয়সে আপনার চুল পেকে যাওয়া রোধ করতে সাহায্য করবে।

তাই আজ আমি আপনাদের সাথে যে রেমিডি টি শেয়ার করছি এই টমেটোর রেমিডি যদি আপনারা ব্যবহার করেন তাহলে আপনারা দেখতে পাবেন আপনাদের চুলের রং পরিবর্তন হচ্ছে না অর্থাৎ চুল কালো রয়ে যাচ্ছে।
চুলের রঙ ধরে রাখতে টমেটোকে যেভাবে ব্যবহার করবেন।

ব্যবহারঃ
উপাদানঃ

পাকা টমেটো -১ টি
দুই চামচ নারকেল তেল

কি করবেনঃ

১. টমেটোটিকে টুকরা করে কেটে ব্লান্ড করে চাকনি দিয়ে ছেঁকে রস বের করে নিন।
২. টমেটোর রস এবং নারকেল তেল খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি খুবভালো করে মেশানোর পর চুলের মধ্যে লাগান ।এটি চুলের মধ্যে লাগানোর সময় হালকা হাতে মাথার তালু মাসাজ করবেন এবং এই মাসাজ যেন পাঁচ মিনিট মতো হয়।
৩। এটি লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন.
৪. ৩০ মিনিট পর হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

নোটঃ

ভাল ফলাফল পাতে সপ্তাহে ২-৪ বার ব্যব্যহার করতে পারবেন।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করেঃ

চুলকে সুন্দর মোলায়েম এবং সিল্কি করার জন্য অনেকেই বাজারের কন্ডিশনার ব্যবহার করে কিন্তু আমরা অনেকেই জানিনা টমেটো আমাদের চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে অনেক ভালো কাজ করে।

অনেকেই টমেটোকে প্রাকৃতিক কন্ডিশনারে হিসেবেও আখ্যায়িত করে তাকে। টমেটোর মধ্যে থাকা উপাদানগুলো চুলকে কন্ডিশন করে চুলকে সুন্দর সিল্কি এবং মোলায়েম করে তুলবে। তাই চুলকে কন্ডিশন করার জন্য আপনারা টমেটোর ব্যবহার করতে পারেন।

ব্যবহারঃ

একটি পাকা টমেটোর নিয়ে এটিকে টুকরো টুকরো করে ব্লেন্ড করে রস বের করে নিবেন। এই রস বের করার পর আমরা যেভাবে মাথার মধ্যে তেল লাগায় টমেটোর রস ঠিক সেইভাবে মাথার মধ্যে লাগিয়ে নিবেন।

এটি মাথার মধ্যে লাগিয়ে 15 থেকে 20 মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন ।

এরপর ব্যবহারের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিবেন ।

আপনারা চুলকে কন্ডিশন করার জন্য যখনি শ্যামপুর পরে চুল কন্ডিশন করার প্রয়োজন পড়ে তখনই আপনারা টমেটো কে এই ভাবে ব্যবহার করলে আপনাদের চোখ খুব সুন্দরভাবে কন্ডিশন হয়ে যাবে ।

চুল পড়া বন্ধ করবেঃ

চুলের অন্যান্য সকল সমস্যা গুলোর মধ্য হতে মারাত্মক এবং কষ্টদায়ক ও বিরক্তিকর সমস্যা হচ্ছে চুল পড়া। চুল পড়া বন্ধ কখনোই কোনো রেমেডি ব্যবহার করেননি এমন নারী খুঁজে পাওয়া যাবে না। নারীর সাথে সাথে পুরুষের মাঝেও চুল পড়ার সমস্যা দেখা যায় ।

নারী কিংবা পুরুষ যারই হোক না কেন চুল পড়া বন্ধ করার জন্য টমেটো অসাধারণ ভূমিকা রাখে । চুল পড়া বন্ধ করতে ভিটামিন-এ খুব কার্যকর একটি উপাদান আর টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যেটি আমাদের চুলের গোড়াকে খুব শক্ত ও মজবুত বানিয়ে চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

চুল পড়া বন্ধ করতে টমেটোর এই রেমেডি টি ব্যবহার করতে পারবেন।

ব্যবহারঃ
উপাদানঃ

অলিভ অয়েল তিন চামচ
পাকা টমেটো -১ টি
যেভাবে ব্যবহার করবেনঃ
১। টমেটোটিকে টুকরো করে কেটে পেষ্ট করে নিন। ভিতরের মজ্জা ( pulp) সহ পেষ্ট করবেন.
২। এরপর অলিভ অয়েল টমেটো পেষ্ট এর সাথে খুব ভালো করে মিশিয়ে নিন
৩। অলিভ অয়েল মেশানো পেষ্ট মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন।
৪। ২০ মিনিট পর হারবাল শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে চুল শুকিয়ে নিন।

নোটঃ

১। চুল পড়া বন্ধ করতে খুব কার্যকর ফলাফল পাবার জন্য এই রেমিডি কে সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করুন।
২ । এই রেমিডি ফ্রিজে রেখে ব্যবহার করবেন না

চুলকে খুশকি মুক্ত রাখতে সহায়তা করেঃ

মাথার চুলের খুশকি একটি যন্ত্রণাদায়ক সমস্যার নাম। এই সমস্যা আমরা কেউই আশা করি না। কিন্তু আশা না করলেও অনাকাঙ্ক্ষিতভাবে এটি আমাদের চুলের মধ্যে বাসা বাঁধে । খুশকি শুধুমাত্র খুশকি থাকে না এটি মাথার মধ্যে আরো অনেকগুলো রোগের সৃষ্টি করে ।

তাই চুলের খুশকি নিয়ে আর কোনো রকম অবহেলা না করে এখনই চুলের খুশকি দূর করার জন্য সচেষ্ট হন।
আপনার হাতের কাছে যদি একটি টমেটো থেকে থাকে তাহলে আপনি চটজলদি সেই কমিটির নিয়ে আপনার খুশকি দূর করতে পারবেন।কারণ চুলের মধ্যে থেকে অনাকাঙ্ক্ষিত খুশকি দূর করার জন্য টমেটো অসাধারণ কার্যকর কারণ টমেটোর মধ্যে রয়েছে ভিটামিন সি যেটার মধ্যে কোলাজেন তৈরিতে সহায়তা করে এবং এটি খুশকি দূর করে দেয়।

ব্যবহারঃ
উপাদানঃ

লেবুর রস – ৩ টেবিল চামচ
মধু – ২ টেবিল চামচ
পাকা টমেটো -১ টি

যেভাবে ব্যবহার করবেনঃ

১. পাকা টমেটোর ভিতরের নরম অংশ ২ টেবিল চামচ পরিমাণ একটি বাটিতে রাখুন।
২. এর মধ্যে লেবুর রস ও মধু খুব ভাল করে মিশিয়ে মাথার তালুতে লাগান এবং আঙ্গুলের আগা দিয়ে ৫ মিনিট থেকে ১০ মিনিট মত মাজুন ( Massage)।
৩. টমেটো এবং লেবুর রস মাথার মধ্যে লাগিয়ে ৫ মিনিট থেকে ১০ মিনিট ম্যাসাজ করতে একেবারেই ভুল করবেন না । কারন এটি যদি এইভাবে মাসাজ করেন তাহলে মাথার ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে যার ফলে আপনার চুলের গোড়ায় পুষ্টি যোগায় এবং মাথার মধ্যে যদি কোন ব্যাকটেরিয়া থেকে থাকে তাহলে সেটি ও ধ্বংস হয়ে যাবেন।
৪। এরপর ১০মিনিট অপেক্ষা করুন।১০ মিনিট পর নরমাল পানি দিয়ে চুলে ধুয়ে শুকিয়ে নিন।

নোটঃ

১। সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারবেন।
২। খুশকি দূর করার জন্য এই উপায়টি খুব কার্যকর।এরমধ্যে টমেটো ছাড়াও আরো যে দুটি উপাদান লেবুর রস এবং মধু ব্যবহার করেছি এই উপাদান দুটি ও খুশকি দূর করার জন্য অত্যন্ত কার্যকর প্রাকৃতিক উপাদান।

বিকল্প ব্যবহারঃ

আপনাদের হাতের কাছে যদি অন্য কোন উপাদান না তাকে শুধু মাত্র টমেটো থেকে থাকে তাহলে টমেটোকে কেটে দুই টুকরো করে নিবেন এবং দুই টুকরো গুলো নিয়ে মাতার তালুর মধ্যে ভালো করে ম্যাসাজ করবেন এবং এই মাসাজ যেন কমপক্ষে 5 থেকে 10 মিনিটের মত হয়। এরপর আপনারা ব্যবহারের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে পারবেন
আমি আপনাদের সাথে বিকল্প পদ্ধতিটি ব্যবহার করেছি কারণ অনেকের হাতে সম্পূর্ণ রেমিডি তৈরি করতে সময় নাও থাকতে পারে তাই আপনারা খুব অল্প সময়ে শুধুমাত্র টমেটো ব্যবহার করেও চুল থেকে খুশকি দূর করতে পারবেন।
বন্ধুরা আপনাদের চুলের যত্ন নেবার জন্য টমেটোর উপকারিতা গুলো আপনাদের সাথে শেয়ার করলাম এবং যে ব্যবহারগুলো শেয়ার করলাম আশাকরি আপনারা এই উপকারিতা গুলো জানার পর ঠিক এইভাবে আপনারা টমেটোকে চুলের যত্নে ব্যবহার করবেন।
টমেটো চুলের যত্নে ব্যবহার করার সময় অবশ্যই এর নির্দিষ্ট ব্যবহার বিধি মেনে এটিকে ব্যবহার করবেন।
আশা করছি আপনারা খুব ভাল ফলাফল পাবেন আর আপনারা কতটা ভালো রেজাল্ট পেয়েছেন সেটা অবশ্যই আমার সাথে শেয়ার করবেন।

Leave a Comment