গাছের বিভিন্ন উপকারিতা

বেঁচে থাকার জন্য যে অক্সিজেন আমরা পেয়ে থাকি তা কিন্তু গাছ থেকেই পেয়ে থাকি। সুতরাং শুরুতেই যে লাইন টি বললাম সেখানেই গাছের উপকারিতা আমাদের জীবনে কতটুকু তা আপনারা নিশ্চয় বুঝতে পেরেছেন।
আজ আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি, গাছের আরো কিছু বিশেষ উপকারিতা নিয়ে।
গাছের উপকারিতা এই কথাটি বলার সাথে সাথে যে বিষয়টা আমাদের মাথায় আসে সেটি হল গাছের অপকারিতা বলতে কি কিছু আছে????
যা দেখি সবই উপকারী। তাই আজ গাছের আমরা হাজার ধরনের উপকারিতার মধ্য থেকে আজ উল্লেখযোগ্য কিছু উপকারিতা নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি……

গাছের উপকারিতাঃ

গাছ আমাদের পরম বন্ধু। পুরো মানব জাতি শ্বাস-প্রশ্বাসের ওপর সম্পূর্ণভাবে নির্ভর করে গাছের উপর। গাছ যে পরিমাণ অক্সিজেন শ্বাস-প্রশ্বাসের সময় বের করে দেয় তাই মানুষ তাদের শ্বাস-প্রশ্বাসের সময় গ্রহণ করে থাকে। তাই মানুষের শ্বাস-প্রশ্বাসের জন্য নির্ভরশীল গাছের উপর।

খাদ্যের অভাব দূর করতে গাছের ভূমিকাঃ

গাছ নিজের খাবার নিজেই তৈরী করতে পারে। কিন্তু আমরা মানব সমাজ তা পারি না। আমরা সম্পূর্ণভাবে খাবারের জন্য গাছের উপরে নির্ভরশীল। তাই মানবজাতির খাদ্য সরবরাহের মূল উৎস হল গাছ। আর গাছ না থাকলে পুরো মানবজাতিকে অনাহারে থাকতে হতো এবং মানবজাতির পুরো পৃথিবীতে টিকে থাকা তখন অনেক বেশি কঠিন হয়ে পড়তো।

প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ঔষধের জন্য গাছের উপকারিতাঃ

পুরো জীবজগৎ তাদের বিভিন্ন ধরনের সমস্যার সমাধানের একমাত্র অবলম্বন হিসেবে নির্ভর করে গাছের উপর। কারণ গাছ ঔষধ হিসেবে আমাদের বিভিন্ন ধরনের রোগ সারাতে সাহায্য করে থাকে। তাই আমরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সব ধরনের রোগের প্রতিষেধক হিসাবে গাছের উপর নির্ভরশীল।

ছায়া হিসাবে গাছের উপকারিতাঃ

সূর্যের প্রচণ্ড তাপে যখন পুরো জীবজগৎ জর্জরিত হয়ে যায়, তখন গাছের শীতল ছায়ায় বসে আমরা পরম তৃপ্তি লাভ করে থাকি।
আবাসস্থল টিকে রাখার জন্য গাছের ভূমিকাঃ
গাছের শিকড় মাটি আঁকড়ে ধরে। যার কারণে প্রচন্ড বৃষ্টিতে গাছের নিচ থেকে মাটি যেতে পারে না এবং এতে করে মানব সমাজের আবাসস্থল টিকে থাকে। আর গাছর বিভিন্ন পশু পাখির জন্য আবাসস্থল হিসেবে কাজ করে থাকে।

জ্বালানি হিসেবে গাছের ভূমিকাঃ

জ্বালানি মানুষের দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয়। কারণ আমরা রান্নার কাজ থেকে শুরু করে কলকারখানায় সব ধরনের কাজে গাছ কে জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকি।
এছাড়াও গাছকে আমরা আমাদের আসবাবপত্র তৈরি করে আমাদের বাড়ির সৌন্দর্য বর্ধনের কাজে ব্যবহার করে থাকি।

বিভিন্ন কাজে গাছের ফলের ব্যবহারঃ

গাছ থেকে সংগৃহীত বিভিন্ন ধরনের ফল আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। যেমন তুলা গাছ থেকে সংগ্রহীত তুলা দিয়ে আমরা সুতা থেকে কাপড় তৈরি করি। যা আমাদের নিত্যদিনের ব্যবহার্য পোশাক হিসাবে আমরা পরিধান করি।

শিক্ষার উপকরণ হিসাবে গাছের ব্যবহারঃ

প্রত্যেকটা মানবজাতির শিক্ষার পিছনে দারুণভাবে ভূমিকা রাখে এই গাছ। কারণ গাছ থেকে তৈরি হয় কাগজ। আর সে কাগজ দিয়ে আমাদের লেখাপড়ার জিনিসপত্র তৈরি হয়।

বলতে গেলে আমরা অর্থাৎ পুরো মানব জাতি নয় পুরো জীবজগত প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে গাছের উপরে নির্ভরশীল। অর্থাৎ সৃষ্টিকর্তার অপরিসীম একটি সৃষ্টি হল গাছ।

তাই মানব জাতি হিসেবে আমাদের প্রত্যেকেরই এটি নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে গাছের যত্ন নেওয়া এবং কম হলেও আমাদের বাড়ির আঙ্গিনায় বছরে ৫টি করে গাছ লাগানো। এবং অপরিকল্পিতভাবে যাতে গাছ কাটা নিধন করা যায় সেই বিষয়ে খেয়াল রাখা।

Leave a Comment