ই ক্যাপ এর উপকারিতা : ভিটামিন-ই ক্যাপসুলের অজানা কয়েকটি ব্যবহার

ই ক্যাপ চিনেন তো ??? আজ কাল আমাদের রূপচর্চায় ই ক্যাপ এর ব্যবহার প্রসংসনীয়। তাই আজকে এই নতুন বিষয় টি নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি।

ই ক্যাপ কিঃ

ই ক্যাপ এক ধরনের ক্যাপসুল জাতীয়, যা ব্যবহারে আমাদের শরীরে ভিটামিনের অভাব পূরণ হয়। এই ই ক্যাপ এর অভাবে আমাদের অজান্তে আমাদের দেহে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

ই ক্যাপ ব্যবহার এর উপকারিতাঃ

ই ক্যাপ ব্যবহারের কারণে আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান হয় ……

চুলের সমস্যা সমাধানে ই ক্যাপ এর ভূমিকাঃ

চুল নারী বা পুরুষ উভয়েরই সৌন্দর্যের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু চুল লম্বা না হওয়া, চুল পড়া, অল্প বয়সে চুল পাকা, এই ধরনের সমস্যা কিন্তু এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার। আর এই ধরনের সমস্যার সমাধান করতে আমরা বিভিন্ন ডাক্তারের শরণাপন্ন হই এবং ডাক্তারের দেওয়া মেডিসিন বা ইনস্ট্রাকশন ব্যবহার করতে গিয়ে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সাইডএফেক্ট দেখা যায়,

চুল পড়া রোধ করতে ই ক্যাপঃ

চুল পড়া রোধ করতে প্রাকৃতিক মেহেদি পাতার সাথে আমরা ই ক্যাপ ব্যবহার করতে পারি। মেহেদি পাতা বাটার পরে তার সাথে দুই টেবিল-চামচ যদি আমরা ই ক্যাপ মিশ্রিত করে পুরো মাথায় দিয়ে এর পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলি, তাহলে আমাদের চুল পড়া দূর হয়ে যাবে এবং চুলের গোড়া অনেক শক্ত হবে।

চুল পাকা কমাতে ই ক্যাপঃ

বয়স বাড়ার সাথে সাথে অপরিণত বয়সে চুল পেকে যায়। এ সমস্যার সমাধান করতে ই ক্যাপ এর ব্যবহার করতে পারেন। নারিকেল তেলের সাথে ১ টেবিল চামচ ই ক্যাপ মিশিয়ে আপনারা যদি সপ্তাহে তিনবার ব্যবহার করেন আপনাদের চুল পাকা অনেকাংশে কমে যাবে।

চুল দীর্ঘ করতে ও কালো করতে ই ক্যাপঃ

যারা হাজারো চেষ্টা করার পরেও চুলকে লম্বা করতে পারেন না বা চুলকে কালো করতে পারেন না তাঁরা কিন্তু ই ক্যাপ ব্যবহারের মাধ্যমে খুব সহজেই চুলের এ ধরনের সমস্যার সমাধান করতে পারেন। পেঁয়াজের রসের সাথে এবং আমলকির রসের সাথে ই ক্যাপ ২ চা চামচ মিশ্রিত করে আপনাদের চুলে লাগাতে পারেন, এতে করে আপনাদের চুলের সমস্যার সমাধান হয়ে যাবে।

চুল পড়া কমাতে ই ক্যাপঃ

সমস্যা সবচেয়ে উল্লেখযোগ্য যে সমস্যাটি আমাদের চুলে দেখা যায় তা হল আমাদের চুল পড়ে যাওয়ার সমস্যা এবং চুলে খুশকি হবার প্রবণতা। চুল পড়া দূর করতে ক্যাস্টর অয়েল এর সাথে সামান্য পরিমাণ লেবুর রস এবং সাথে দুইটি এ ক্যাপ যোগ করে ব্যবহার করতে পারেন, এই মিশ্রণটি সপ্তাহে তিনবার ব্যবহারের ফলে আপনার চুল পড়া কমে যাবে এবং মাথা থেকে খুশকি জনিত সমস্যা দূর হয়ে যাবে।

ত্বকের যত্নে ই ক্যাপঃ

ত্বকের যত্নে ই ক্যাপ আরও দারুণ ভাবে কাজ করে থাকে।

ত্বকের রোদে পোড়া কালো দূর করতে ই ক্যাপঃ

ই ক্যাপ ২ টি নিয়ে টক দইয়ের সাথে মিশিয়ে ত্বকে লাগান, তাহলে ত্বক থেকে আপনাদের রোদে পোড়া কালো দাগ সম্পূর্ণভাবে চলে যাবে।

গরমের দিনে বাহির দিকে যখন আমরা আসি তখন ফেসওয়াশ ব্যবহার না করেই বা সাবান ব্যবহার না করে তার পরিবর্তে আমরা যদি ২ টি ই ক্যাপ ২ চা চামচ এলোভেরার সাথে মিশ্রিত করে একটি চমৎকার প্যাক তৈরি করে মুখে লাগায় তাহলে আমাদের স্কিন কিন্তু অনেক প্রাণবন্ত হবে তার পাশাপাশি ত্বক পরিষ্কার হয়ে যাবে।

ই ক্যাপ সম্পর্কে আজকের এই টপিক টি আশা করি সবার উপকারে আসবে।

Leave a Comment