লাউ এর উপকারিতা এবং পুষ্টিগুণ

যেহেতু আমরা বাঙালি তাই লাউ শব্দটির সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। যাকে মজা করে অনেকেই সাধের লাউ ও বলে থাকে।
আজ আপনাদের লাউয়ের উপকারিতা সম্পর্কে জানাব। লাউ বলতেই সর্বপ্রথম আপনাদের মাথায় হয়তো সবজির কথায় চলে আসে অর্থাৎ লাউকে আমরা প্রায় সকলে সবজি হিসেবে চিনে থাকি।
কিন্তু আপনারা কল্পনাও করতে পারবেন না এই কম দামি একটি সবজি আমাদের শরীরের জন্য কতটা উপকারী।

লাউয়ের উপকারিতাঃ

কথা না বাড়িয়ে সরাসরি জেনে নেওয়া যাক লাউয়ের উপকারিতা সম্পর্কে।
আজ আমার এই টপিক টি আপনারা যদি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে আমি আপনাদের নিশ্চিত ভাবে বলতে পারি যে লাউ আমরা বর্তমানে সবজি হিসাবে ব্যবহার করে থাকি, আমার দেওয়া লাউ এর উপকারিতা গুলো জানার পর আপনাদের কাছে লাউ এর উপযোগিতা আরো বেশি বেড়ে যাবে।

সবজি হিসাবে লাউ এর গুরুত্বঃ

সবজি হিসাবে লাউ এর চাহিদা কিন্তু সবার কাছে সমান গুরুত্ব পেয়ে থাকে। আর এই চাহিদা পূরণ করা কিন্তু অনেক বেশি সহজ। কারণ বাজারে সুলভ মূল্যে লাউ কিনতে পাওয়া যায় আর উৎপাদনের ক্ষেত্রে কিন্তু বেশি সংখ্যক পরিমাণে উৎপাদন হয়ে থাকে।
একটি গাছে অনেক পরিমাণে লাউ একসাথে ধরতে দেখা যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করতে লাউ এর ভূমিকাঃ

সাধারনত কোষ্ঠকাঠিন্য দূর করতে লাউ এর জুড়ি নেই। যাদের কোষ্ঠকাঠিন্য থাকে তারা খুব বেশি পরিমাণে খাবারের তালিকায় লাউ রাখতে পারেন।

প্রসূতি মায়ের বুকের দুধের পরিমাণ বাড়াতে লাউ এর উপকারিতাঃ

বাচ্চা প্রসব হওয়ার পরে অনেক মায়ের স্তনে দুধ আসে না এবং বাচ্চারা পর্যাপ্ত পরিমাণে দুধ পান করতে পারে না। এই সময়ে মায়েদের যদি প্রচুর পরিমাণে লাউ খেতে দেওয়া হয় তাহলে মায়ের স্তনে প্রচুর পরিমাণে দুধ আসে এবং বাচ্চা শিশুরা পর্যাপ্ত পরিমাণে দুধ পান করতে পারে।
তাই নবজাতক বাচ্চা হবার পর মায়ের খাবারের তালিকায় অবশ্যই লাউ রাখতে হবে।

ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে লাউ এর কার্যকারিতাঃ

ডায়াবেটিস রোগীদের খাবারের তালিকায় অবশ্যই লাউ রাখা উচিত। কারণ লাউ আমাদের শরীরে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে রাখে এবং সুগার লেভেল স্বাভাবিক রাখে।

লাউ মস্তিকের উত্তেজিত স্নায়ু স্থির করেঃ

লাউ এর আরো বিশেষত্ব হলো লাউ আমাদের মস্তিষ্কের উত্তেজিত হওয়া স্নায়ু গুলোকে দমন করে রাখতে পারে। এতে করে আমাদের মাথা অনেক বেশি ঠান্ডা থাকে এবং যে কোন কাজ আমরা খুব ধীরে স্থিরতার সাথে করতে পারি।

রক্ত বিশুদ্ধ করতে লাউ এর ব্যবহারঃ

লাউ কিন্তু আমাদের শরীরের রক্ত কে বিশুদ্ধ করতে সহায়তা করে।
আমাদের শরীরে খাবারের হজমক্রিয়ায় সাহায্য করতে লাউ এর ভুমিকা অপরিসীম।
লাউ হলো এমন একটি সবজি যার উপকারিতার কথা বলে শেষ করা যাবে না।
এখন আসা যাক লাউ এর আরো বিভিন্ন ধরনের ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

নাস্তা হিসাবে লাউ এর ব্যবহারঃ

লাউ সবজি হিসাবে খাওয়ার পাশাপাশি নাস্তা হিসেবে কিন্তু লাউ এর জুড়ি মেলা ভার। কারণ দুধের সাথে লাউয়ের মোরব্বা কিন্তু অসাধারণ একটি খাবার। বন্ধুরা যদি কেউ খেয়ে না থাকেন আপনারা কিন্তু টেস্ট করে দেখতে পারেন।
তাছাড়াও বন্ধুরা লাউয়ের গাছে বিভিন্ন ধরনের শৈল্পিক কারুকাজ করে সেগুলো আমরা ঘরোয়া বিভিন্ন ফাংশনে প্রদর্শন করে দেখাতে পারি। এবং সেটা দেখতে অনেক বেশী সুন্দর দেখায়।
সুতরাং লাউ কে আমরা যেভাবেই ব্যবহার করিনা কেন এটি হলো এমন একটি উপাদান যা সব ব্যবহারে সমান দক্ষতা রাখতে সক্ষম।

Leave a Comment